Warning: sprintf(): Too few arguments in /home/timesi/public_html/wp-content/themes/covernews/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বায়ো ফুয়েলে উড়বে বিমান

টাইমস আই বেঙ্গলী ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: বায়ো ফুয়েল বা জৈব জ্বালানিতে উড়বে বিমান। ভারত প্রথমবার ওড়াতে চলেছে জৈব জ্বালানি চালিত এয়ারক্রাফট (Bombardier Q-400)। স্পাইসজেট আনছে নতুন এই উদ্ভাবনটি। ভারতের দেরাদুন থেকে উড়বে এই জৈব জ্বালানি চালিত বিমানটি। প্রাথমিক পর্বে সময় থাকছে ১০ মিনিট। যেখানে পুরো শহর পরিভ্রমণ করবে বিমানটি। পরীক্ষায় সফল হলে দেরাদুন-দিল্লি রুটে উড়ানো হবে এয়ারক্রাফটটি। পরীক্ষার জন্য বিমানের মধ্যেই উপস্থিত থাকবেন সংস্থার অভিজ্ঞ অফিসার।
এখনও পর্যন্ত কোনো উন্নয়নশীল দেশ পরীক্ষা করেনি জৈব জ্বালানি চালিত বিমান। যদিও বেশ কিছু উন্নত দেশ এরই মধ্যে এনেছে সমগোত্রীয় জ্বালানি চালিত বিমান। দেশগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র। এর আগে জৈব জ্বালানিকে ব্যবহার করে বিমান উড়ানোর চেষ্টা করেছিল আলাস্কা এয়ারলাইনস ও কেএলএম। অনেক দেশই বিষয়টিকে নিয়ে চালাচ্ছে পরীক্ষা-নিরীক্ষা পর্ব। কারণ একটাই, এভিয়েশন টারবাইন জ্বালানির থেকে স্বাধীনতা। অন্যদিকে, যথেষ্ট দামি এই জীবাশ্ম জ্বালানিটি। ভবিষ্যতে জৈব জ্বালানি হতে পারে একটি বিকল্প। যেটি অনেকাংশে কমাবে দূষণকে। কারণ, বর্তমানে জীবাশ্ম জ্বালানি ক্রমাগত বাড়িয়ে চলেছে পরিবেশ দূষণকে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

print

Leave a Reply