Warning: sprintf(): Too few arguments in /home/timesi/public_html/wp-content/themes/covernews/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

নারীদের মোবাইল আর্থিক সেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগ

টাইমস আই বেঙ্গলী ডটনেট, ঢাকা: দেশের স্বল্প আয়ের নারীদের মধ্যে মোবাইল আর্থিক সেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগে মেটলাইফ ফাউন্ডেশনের সহায়তায় ডাচ-বাংলা ব্যাংকের সঙ্গে যুক্ত হলো উইমেন’স ওয়ার্ল্ড ব্যাংকিং।আর্থিক সেবা শিল্পে উদ্ভাবনীর গতি ঊর্ধ্বমুখী থাকা সত্ত্বেও মোবাইল আর্থিক সেবায় নারীরা অংশগ্রহণে এবং ব্যবহারে ক্রমেই পিছিয়ে যাচ্ছে।রোববার এশিয়াটিক থ্রি সিক্সটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্লোবাল ফিনডেক্স অনুযায়ী, বিশ্বের ১.১ বিলিয়ন মানুষ, তথা ব্যাংকিং সেবার বাইরে থাকা দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্কের হাতে এখন মোবাইল ফোন রয়েছে।অথচ উন্নয়নশীল বিশ্বে এখনও ৯ শতাংশ লিঙ্গভিত্তিক অসমতা বিদ্যমান। যেটা ধারাবাহিকভাবেই সবক্ষেত্রে প্রভাব ফেলছে। যার ফলে এ অঞ্চলে পুরুষের চেয়ে ১০ শতাংশ কম নারীর হাতে মোবাইল ফোন রয়েছে এবং ৬ শতাংশ কম নারী মোবাইল ফোন থাকা সত্ত্বেও ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না।আর্থিক সেবা ব্যবহারের ক্ষেত্রে ২০১৪ সাল থেকে ২০১৭ সালে বাংলাদেশে লিঙ্গ বৈষম্য ২০ শতাংশ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৯ শতাংশ পয়েন্টে যা বর্তমান বিশ্বে সর্বোচ্চ।
ডিবিবিএল’র ‘রকেট’ নারীদের জন্য প্রদান করছে সহজ ও নিরাপদ মোবাইল আর্থিক সেবা। রকেট ওয়ালেটের মাধ্যমে, নারীরা এখন সহজেই তাদের অর্থ নিরাপদে শুধুমাত্র আদান-প্রদানে সীমাবদ্ধ না রেখে পূর্ণাঙ্গ ব্যাংকিং সুবিধা যেমন সঞ্চয় ও ঋণও করতে পারছে। বাংলাদেশে নারীরা আর্থিক সেবা গ্রহণের ক্ষেত্রে কি কি বাধার সম্মুখীন হয় তা নিয়ে গবেষণা করে নারীদের জন্য ডিজিটাল ও মোবাইলভিত্তিক আর্থিক সেবার একটি ডিজাইন তৈরি করবে উইমেন্স ওয়ার্ল্ড ব্যাংকিং নামক সংস্থাটি। নিম্ন আয়ের নারীদের ডিবিবিএলের রকেটে অন্তর্ভুক্তিকরণ ও এর ব্যবহার বৃদ্ধির মাধ্যমে এই পরীক্ষামূলক প্রকল্পটি পরিচালিত হবে। উল্লেখ্য, এই গবেষণা পরবর্তীতে বিশ্বব্যাপী নারীদের মোবাইল আর্থিক সেবা ব্যবহার বৃদ্ধির একটি মডেল হিসেবেও ব্যবহৃত হবে।

print

Leave a Reply