Warning: sprintf(): Too few arguments in /home/timesi/public_html/wp-content/themes/covernews/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বিশিষ্ট ভারতীয় সাংবাদিক ও মানবাধিকার কর্মী কুলদীপ নায়ার আর নেই

টাইমস আই বেঙ্গলী ডটনেট, ঢাকা: বিশিষ্ট ভারতীয় সাংবাদিক ও মানবাধিকার কর্মী কুলদীপ নায়ার আর নেই। বৃহস্পতিবার সকালে দিল্লির একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকারে তার বয়স হয়েছিল ৯৫ বছর। বুধবার গভীর রাতে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ভারতের এ প্রবীণ সাংবাদিক। বৃহস্পতিবার দুপুরে দিল্লির লোদী রোডে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সদ্য প্রয়াত সাংবাদিক কুলদীপ নায়ার ইন্ডিয়ান এক্সপ্রেসের সাবেক সম্পাদক ছিলেন। তিনি প্রায় ১৫টি বই লিখেছেন। এরমধ্যে বিয়ন্ড দ্য লাইনস, ইন্ডিয়া আফটার নেহেরু এবং ইমার্জেন্সি রিটোল্ড উল্লেখযোগ্য। জ্যেষ্ঠ এ সাংবাদিক যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ছিলেন রাজ্যসভার সদস্য।
কুলদীপ নায়ার ১৯৯০ এর দশকের শুরুতে যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন তিনি। কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালের ১৪ আগস্ট ব্রিটিশ ভারতের পাঞ্জাবের শিয়ালকোটে (বর্তমানে পাকিস্তানে)। আইনশাস্ত্রে লেখাপড়া করেও তিনি কর্মজীবন শুরু করেন উর্দু পত্রিকা দৈনিক আনজামের একজন প্রতিবেদক হিসেবে। এরপর দীর্ঘ ক্যারিয়ারে নিজের পরিচয়কে তিনি বিস্তৃত করেছেন বহুমাত্রায়।

print

Leave a Reply