Warning: sprintf(): Too few arguments in /home/timesi/public_html/wp-content/themes/covernews/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

ভারত-পাকিস্তান মহারণ আজ

স্পোর্টস ডেস্ক : ‘এই ম্যাচে যে ক্রিকেটার ভাল পারফরমেন্স করতে পারে, সে তার দেশে বড় তারকা হয়ে যায়।’

-কে বলছেন এই কথা?

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

-কোন ম্যাচকে ঘিরে? ভারত বনাম পাকিস্তান।

এশিয়া কাপে বিগম্যাচ আজ ১৯ সেপ্টেম্বর। দুবাইয়ে মুখোমুখি ভারত ও পাকিস্তান। টুর্নামেন্ট শুরু হয়েছে চারদিন আগে, ১৫ সেপ্টেম্বর। এরই মধ্যে চারটি ম্যাচও হয়ে গেছে। আপসেটের শিকার হয়ে শ্রীলঙ্কা বিদায় নিয়েছে। টানা দুই ম্যাচ হেরে হংকংয়ের টুর্নামেন্ট শেষ। সুপার ফোরের লাইনআপ চুড়ান্ত। তবে টুর্নামেন্ট যেন উত্তেজনার খোলস ছেড়ে বেরুচ্ছে আজ বুধবার, ১৯ সেপ্টেম্বর। এদিন যে ভারত-পাকিস্তান ম্যাচ!

এই ম্যাচের টিকেট নিয়ে কাড়াকাড়ি পড়ে গেছে। বিকেল বেলা অফিস থেকে একটু আগেভাগে ফেরার জন্য দরখাস্ত জমা পড়ছে কর্তার টেবিলে। কালোবাজারে চড়া মুল্যে বিক্রি হচ্ছে ম্যাচ টিকেট। ভারত-পাকিস্তান ম্যাচ বলে কথা! তাও আবার দুবাইয়ে!

এবারের এশিয়া কাপের আয়োজন ভারত। কিন্তু তারা টুর্নামেন্ট আয়োজন করেছে পাকিস্তানের ‘হোমগ্রাউন্ড’ হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। দুবাইয়ের তীব্র তাপদাহ এবং পাকিস্তানের ভীষন পরিচিত মাঠ-এই দুই অনুষঙ্গকে সুবিধায় নিয়েই আজ পাকিস্তান নামছে ভারতের বিরুদ্ধে। বিরাট কোহলি বিশ্রামে। এই টুর্নামেন্টে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সঙ্গে আছেন অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি। পাকিস্তানের বিপক্ষে যার ব্যাট বরাবরই বেশ ভাল কথা বলে!

তবে ভেুন্য, দুবাইয়ের আবহাওয়ায় মানিয়ে নেয়ার অভ্যাস এবং সব বিভাগে শক্তির ভারসাম্য-এসব বিষয়কে পরিমাপে রাখলে এই ম্যাচে কিছুটা হলেও এগিয়ে থাকছে পাকিস্তান। ব্যাটিং-বোলিংয়ে বেশ ভাল ধার দেখাচ্ছে পাকিস্তানের ওয়ানডে দল। টপঅর্ডার ব্যাটিংয়ে ফকর জামান, বাবর আজম এবং ইমাম-উল-হক ভাল ফর্মে। ওপেনার ফকর জামান বছরখানেক আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে ছিটকে দিয়েছিলেন ম্যাচ থেকে। চলতি বছর ওয়ানডেতে পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরিও হাঁকিয়েছেন (প্রতিপক্ষ জিম্বাবুয়ে) তিনি। শুরুতে তাকে আটকাতে না পারলে এই ম্যাচে বড় বিপদ অপেক্ষা করছে ভারতের জন্য। বাবর আজম আইসিসি র‌্যাঙ্কিংয়ে এখন বিশ্বে দুই নম্বরে অবস্থান করছেন। মিডলঅর্ডারে ইউনিস খানের অবসরের পর বেশ দক্ষতার সঙ্গেই দলের ব্যাটিং সামাল দিচ্ছেন আজম।

বোলিংয়ে মোহাম্মদ আমিরের সঙ্গে স্পিডষ্টার হিসেবে যোগ দিয়েছেন উসমান খান। সঙ্গে থাকছেন হাসান আলী। এই তিন পাকিস্তানির বলে প্রচুর বৈচিত্র আছে। দুবাইয়ের উইকেট হয়তো পেস বোলারদের জন্য তেমন সহায়ক নয়। তবে এই উইকেট থেকেও কিভাবে সুবিধা আদায় করে নেয়া যায়, কিভাবে বলে রিভার্স সুইং করানো যায়-সেই কায়দা কানুন কিন্তু বেশ ভালই জানা পাকিস্তানি পেসারদের। লেগস্পিনার শাদাব খানও ম্যাচ উইনার বোলার।

ব্যাটিং-বোলিং সবমিলিয়ে পাকিস্তানের এই দলে বিগম্যাচ উইনার ক্রিকেটারের সংখ্যা বেশ। এলিট এই তালিকায় আছেন অভিজ্ঞ শোয়েব মালিকও।

ভারতীয় দলে শুধু বিরাট কোহলি খেলছেন না। বাকি সব তারকারাই আছেন এশিয়া  কাপে। হংকংয়ের বিরুদ্ধে ৩০ ওভার পর্যন্ত ভারতের বোলিংকে তেমন শক্তিশালী কিছু মনে হয়নি। কিন্তু ভারতের এই দলে চাপ সামাল দেয়ার ক্রিকেটারের অভাব সেই। আর সেই কাজটা সবচেয়ে দক্ষতার সঙ্গে করতে পারেন রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি। রোহিত হংকং ম্যাচে বড় স্কোর পাননি। কে জানে নিজের সেরাটা তিনি জমিয়ে রেখেছেন বিগম্যাচের জন্যই! আর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে ধোনির পারফরমেন্সে চোখ বুলালে টেনশনে পড়ে যাওয়ার কথা পাক অধিনায়ক সরফরাজ আহমেদের। প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানকে ভীষণ পছন্দ করেন ধোনি। তার পারফরমেন্সই সেই প্রমান দিচ্ছে। পাকিস্তানের বিপক্ষে ৩০ ইনিংসে ধোনির রান ১২৩০। আছে দুটি সেঞ্চুরি এবং নয়টি হাফসেঞ্চুরি। রান গড় ৫৫.৯!

হংকং ম্যাচে শূণ্য রানে আউট হওয়া ধোনি রানে ফেরার জন্য আজ তার প্রিয় প্রতিপক্ষকে পাচ্ছেন!

এশিয়া কাপে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানে ভারত কিছুটা এগিয়ে থাকছে। এর আগে ১২টি ম্যাচে ভারত জিতেছে ছয়টিতে। পাকিস্তান পাঁচটিতে। একটি ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়েছে। তবে আরব আমিরাতের মাটিতে পাকিস্তান-ভারত ম্যাচ মানেই পাকিস্তানের জয়ের পাল্লা অনেক ভারী। আমিরাতের মাটিতে উভয় দল মুখোমুখি হয়েছে ২৬ ম্যাচে। পাকিস্তানের জয় ১৯ ম্যাচে। ভারত হেসেছে ৭ ম্যাচে।

আজ কে হাসছে জয়ের হাসি?

print

Leave a Reply