topজাতীয়সারাদেশ

গণমিছিল শেষ হওয়ার আগেই সমাপ্তি ঘোষণা আমানের

টাইমস আই বেঙ্গলী ডটনেট: সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও কারাবন্দিদের মুক্তিসহ ১০ দফা দাবিতে রাজধানীতে গণমিছিল করেছে বিএনপি। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি গণমিছিল রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়, যা মগবাজার মোড়ে গিয়ে শেষ করার কথা ছিল। মিছিলের সমাপনী ঘোষণা দেওয়ার কথা ছিল দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের। কিন্তু মিছিলের প্রথম অংশ মগবাজার পৌঁছালে তড়িঘড়ি করে সমাপ্তি ঘোষণা করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। তার ঘোষণা দেওয়ার প্রায় ১ ঘণ্টা পর মিছিলের শেষ অংশ নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অতিক্রম করে।
বেলা ৫টার দিকে শ্রমিক দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, শ্রমিক দলের ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা গণমিছিলের শেষ অংশে ছিলেন। মিছিলের প্রথম অংশে মহিলা দলের নেত্রীরা যখন মগবাজার মোড় ঘুরে আবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসেন, তখন মিছিলের শেষ মাথা অর্থাৎ শ্রমিক দলের দক্ষিণের নেতাকর্মীরা নয়াপল্টন কার্যালয় অতিক্রম করেন।এদিকে মিছিল শেষ হওয়ার আগেই আমানউল্লাহ আমানের সমাপ্তি ঘোষণা দেওয়া নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।
দলটির কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমানউল্লার বাড়ি ফেরার তাড়া থাকলে তিনি চলে যেতে পারতেন, কোনো সমস্যা নেই। কিন্তু মিছিল শেষ হওয়ার আগে তিনি কেন সমাপ্তি ঘোষণা দেবেন? এটা কোন ধরনের রাজনীতি? নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন তার বক্তব্য শেষে বেলা সাড়ে ৩টায় আনুষ্ঠানিকভাবে গণমিছিল শুরু ঘোষণা দেন।
এ সময় তিনি জানান, মগবাজার মোড়ে মিছিলের সমাপ্তি ঘোষণা দেবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। মোশাররফের ঘোষণা পর বেলা ৩টা ৪০ মিনিটে কাকরাইল মোড় থেকে গণমিছিলের প্রথমে থাকা মহিলা দলের নেতাকর্মীরা মগবাজারের উদ্দেশে মিছিল নিয়ে যাত্রা করেন। তারা বেলা ৪টা ১০ মিনিটে মগবাজারে এসে পৌঁছালে আমান উল্লাহ আমান মাইকে কর্মসূচি সমাপ্তি ঘোষণা করেন। এ সময় আমান বলেন, আমাদের গণমিছিল আজকে শেষ। আমি মিছিলের সমাপ্তি ঘোষণা করছি। আপনার সবাই শান্তিপূর্ণভাবে বাড়ি ফিরে যাবেন। কোনো ধরনের ঝামেলা করবেন না। মিছিলের পেছনে যারা আছেন তারাও মগবাজার এসে মিছিল শেষ করবেন বলেও জানান আমানউল্লাহ।
বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, ৫টা ২০ মিনিটে গণমিছিলের প্রধান অতিথি খন্দকার মোশারর হোসেনের নেতৃত্ব গণমিছিল মগবাজার মোড়ে এসে শেষ হয়।
এ বিষয়ে মন্তব্য জানতে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি রিসিভ করেননি। গত ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নির্দলীয় সরকারসহ ১০ দফা দাবি আদায়ে প্রথমে ২৪ ডিসেম্বর সারা দেশে মিছিলের ডাক দেওয়া হয়। কিন্তু ওই দিন ঢাকায় আওয়ামী লীগের সম্মেলন থাকায় ২৪ তারিখের পরিবর্তে আজ ৩০ ডিসেম্বর গণমিছিল কর্মসূচি পালন করে বিএনপি।
গণমিছিলে অংশ নিতে শুক্রবার বেলা ১২টা থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট-ছোট মিছিল নিয়ে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় সামনে জড়ো হন নেতাকর্মীরা। জুমার নামাজও তারা নয়াপল্টন ভিআইপি সড়কে আদায় করেন। নয়াপল্টন সড়কে বিএনপির হাজার হাজার নেতা-কর্মী জড়ো হওয়ার পর জুমার নামাজের আগে থেকেই ভিআইপি সড়কের একপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বেলা ২টার পর থেকে উভয় সড়কে যান চলাচল বন্ধ থাকে। বিকেল সাড়ে ৫টার পর থেকে যান চলাচল কিছুটা স্বাভাবিক হয়।

Related Articles

Back to top button