আন্তর্জাতিক

ইউক্রেনে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র হবে বৈধ লক্ষ্যবস্তু: ক্রেমলিন

রাশিয়া চরম হুঁশিয়ারি

টাইমস আই বেঙ্গলী ডটনেট: রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আমেরিকা যদি ইউক্রেনকে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করে তাহলে সেগুলো রুশ সেনাদের বৈধ সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল (বুধবার) ওয়াশিংটনের বিরুদ্ধে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, পেট্রিয়ট অবশ্যই রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তু হবে তবে তিনি গণমাধ্যমের রিপোর্টের ভিত্তিতে এ বিষয়ে তেমন কিছু বলতে চান না। পেসকভ বলেন, মার্কিন সরকারের সিদ্ধান্তের বিষয়টি এখনো নিশ্চিত নয়।

এর আগে মঙ্গলবার গণমাধ্যম খবর দিয়েছিল যে, প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করছে। এই ক্ষেপণাস্ত্র হাতে পাওয়ার ব্যাপারে গত কয়েক মাস ধরে ওয়াশিংটনকে অনুরোধ করে আসছিল ইউক্রেন।

নাম প্রকশে অনিচ্ছুক একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছিল যে, ইউক্রেনকে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে তবে এখন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের স্বাক্ষর প্রয়োজন।

গত মাসে পেন্টাগন বলেছিল, ইউক্রেনের অনুরোধ বাইডেন্ট প্রশাসন বিবেচনা করছে। তবে, সে সময় রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছিলেন, আমেরিকা যদি ইউক্রেনে প্রেট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠায় তাহলে অবিলম্বে সেগুলো রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হবে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Back to top button