Warning: sprintf(): Too few arguments in /home/timesi/public_html/wp-content/themes/covernews/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

ঘূর্ণিঝড় জেবির আঘাতে জাপানের পশ্চিমাঞ্চল লণ্ডভণ্ড

টাইমস আই বেঙ্গলী ডটনেট, জাপান থেকে: ঘূর্ণিঝড় জেবির আঘাতে জাপানের পশ্চিমাঞ্চল লণ্ডভণ্ড হয়ে গেছে। দেশটিতে ২৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত ছয়জন নিহত এবং ১৬০ জনের বেশি আহত হয়েছেন বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার দুপুরের দিকে ঘূর্ণিঝড় জেবি জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপ শিকোকুর ওপর আঘাত হানে। এরপর এটি আরও ভয়াবহ রূপ ধারণ করে শিকোকু দ্বীপে আঘাত হানে এবং ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটে। ফলে এসব এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে।
মানুষের প্রাণহানি ছাড়াও এ ঘূর্ণিঝড়ের কারণে বেশ কিছু অবকাঠামোগত ক্ষতিও হয়েছে। জেবির প্রভাবে হওয়া বন্যায় অনেক এলাকা প্লাবিত হয়েছে। কানসাই আন্তর্জাতিক বিমানবন্দরে ডুবে যাওয়ার কারণে এই বিমানবন্দরের সব ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে, ফলে প্রায় তিন হাজার যাত্রী বিমানবন্দরে আটকা পড়েছেন। এ ছাড়া তেলবাহী একটি ট্যাংকারের ধাক্কায় বিমানবন্দরের সঙ্গে সংযোগ রক্ষার একটি সেতুও ক্ষতিগ্রস্ত হয়েছে। জেবির কারণে জাপানে শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বিভিন্ন সুপারশপ, রেল ও ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।
পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শিনজো আবে জরুরি মিটিং ডেকেছেন।
জাপানে ঘূর্ণিঝড় খুবই সাধারণ ঘটনা এবং পানির অন্যতম বড় উৎস হওয়াতে এটিকে দেশটিতে স্বাগত জানানো হয়। কিন্তু সম্প্রতি জাপানের মানুষদের মধ্যে ঘূর্ণিঝড় নিয়ে উদ্বেগ বাড়ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এসব ঘূর্ণিঝড় হচ্ছে বলে তারা উদ্বিগ্ন। জেবি এ মৌসুমে জাপানে অাঘাত হানা ২১তম সামুদ্রিক ঝড়। জুলাই মাসে দেশটিতে এই দশকের সবচেয়ে বড় ভূমিধস ও বন্যার ঘটনায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

print

Leave a Reply