আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে রাতভর সংঘর্ষে নিহত প্রায় ১০০ সেনা

টাইমস আই বেঙ্গলী ডটনেট:আবারও যুদ্ধে জড়িয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। উভয়পক্ষের সংঘর্ষে প্রায় ১০০ সেনা নিহত হয়েছেন। নিহতদের ৪৯ আর্মেনিয়ার এবং ৫০ জন আজারবাইজানের। সোমবার রাতভর সংঘর্ষের পর তাৎক্ষণিকভাবে আর্মেনিয়ার অর্ধশত সেনা নিহত হওয়ার কথা জানা যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আজারবাইজানের সেনা নিহতের তথ্যও সামনে এসেছে।
জানা গেছে, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, সোমবার রাতভর ওই যুদ্ধে তাদের ৪৯ সেনা নিহত হয়েছেন। অন্যদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই সংঘর্ষে তাদেরও ৫০ সেনা নিহত হয়েছেন।
প্রতিবেশী দেশ দুটি একে অপরের সঙ্গে যুদ্ধ করছে এবং তিন দশক ধরে নিয়মিত ছোট ছোট সংঘর্ষে জড়িয়েছে। অন্যদিকে মঙ্গলবার রাশিয়া বলেছে, সর্বশেষ সংঘর্ষ বন্ধের জন্য তারা একটি যুদ্ধবিরতির মধ্যস্ততা করছে।
দুই দেশের মধ্যে বিবাদের মূলে রয়েছে নাগোরনো-কারাবাখ অঞ্চল, যা মূলত দীর্ঘদিন ধরে আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অঞ্চল হিসেবে স্বীকৃত। বিতর্কিত এই অঞ্চল নিয়ে ২০২০ সালে প্রাণঘাতী এক যুদ্ধে জড়িয়ে পড়েছিল। দুই দেশের সেনাদের হামলা-পাল্টাহামলায় সেই যুদ্ধে উভয়পক্ষের সাড়ে ৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

সূত্র: বিবিসি।

Related Articles

Back to top button