অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় দুর্নীতি প্রতিরোধে ভূমিকা রাখছে: ভূমি সচিব

টাইমস আই বেঙ্গলী ডটনেট: অনলাইনে ভূমি উন্নয়ন কর (এলডি ট্যাপ) পরিশোধ পদ্ধতি ভূমি খাতে দুর্নীতি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই পদ্ধতিতে কর দিয়ে রশিদ সংগ্রহ করার ক্ষেত্রে ভূমি মালিকদের এখন আর দুর্ভোগ পোহাতে হচ্ছে না। কর পরিশোধের সঙ্গে সঙ্গেই পাওয়া যাচ্ছে রশিদ (দাখিলা)। রোববার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে বিভাগীয় কমিশনারদের সঙ্গে সমন্বয় সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান পিএ ওই কথা বলেন।সচিব সারাদেশে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে উৎসাহিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশনারদের সহায়তা চান।
এছাড়া ই-নামজারি আবেদনের সময় সরকারের কাছে সংরক্ষিত দলিলাদি, কাগজ-পত্রাদি পুনরায় যেন আবেদনকারী থেকে চাওয়া না হয় সে ব্যাপারে দৃঢ় পদক্ষেপ নিতে বিভাগীয় কমিশনারদের প্রতি নির্দেশ প্রদান করেন। তিনি মাঠ পর্যায়ের ভূমি অফিসের কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের জন্য রিপোর্টিং ড্যাশবোর্ড নিয়মিত পর্যালোচনা করার কথাও বলেন।
সভায় বলা হয়, অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে ঢাকা বিভাগ, কম সময়ে ই-নামজারি নিষ্পত্তিতে রংপুর বিভাগ এবং ডাকযোগে খতিয়ান ও ম্যাপ সরবরাহে খুলনা বিভাগ অন্যান্য বিভাগের চেয়ে এগিয়ে আছে। ভূমি সচিব আশা প্রকাশ করে বলেন, অন্যান্য বিভাগও বিভিন্ন ভূমি সেবা প্রদানে দ্রুত অগ্রগতি লাভ করবে।
সভায় উপস্থিত ছিলেন-ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, সকল বিভাগীয় কমিশনাররা ও মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

Related Articles

Back to top button